এয়ার প্লেন কিভাবে উড়ে এর সম্পূর্ণ ফিজিকস | The complete physics of how airplanes fly | Rest With Code
.jpg)
আধুনিক বিমান সত্যিই ইঞ্জিনিয়ারিং বিস্ময়কর। তারা বাতাসে অত্যন্ত উচ্ছৃঙ্খল এবং অপ্রত্যাশিত স্রোত অতিক্রম করে এবং তাদের ফ্লাইট সম্পূর্ণ করে জটিল কৌশল। আপনি কি কখনো ভেবে দেখেছেন কিভাবে পাইলট এই অর্জন করতে পারে? অথবা পাইলট নির্দিষ্ট নিয়ন্ত্রণ পরিচালনা করলে বিমানের কি হবে? এই ভিডিও , আমরা অন্বেষণ করব কিভাবে একটি বিমান উড়ে, এবং কিভাবে পাইলটরা একটি যৌক্তিক কিন্তু সহজ উপায়ে একটি বিমান নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। আমরা তাদের CFD সমর্থন ধার দেওয়ার জন্য simscle কে ধন্যবাদ জানাই এবং এই ভিডিওটি এত গুরুত্বপূর্ণ করে তোলা। প্রথমে আধুনিক বিমানের ডানা এবং লেজগুলিকে ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক। একটি আকর্ষণীয় মনে হয় আপনি লক্ষ্য করবেন যে তারা হয়একটি একক কঠিন টুকরা হিসাবে তৈরি করা হয় না. উড়োজাহাজের ডানা এবং লেজে অনেকগুলি চলমান অংশ থাকে। পুরো উইং সম্পর্কে সবচেয়ে আকর্ষণীয় জিনিস, এবং ভিন্নতাএর কিছু অংশ,তারা তরল বলবিদ্যা একটি খুব বিশেষ গঠন. সেটা হল এয়ারফয়েলের আকৃতি। শুধু ফিজিক্স বোঝার পেছনের সরল আকৃতির অনুমতি দেবেআপনি সম্পূর্ণরূপে বিমান পদার্থবিদ্যা বুঝতে. এয়ারফয়েল সম্পর্কে আরও জানুন। একটি এয়ারফয়েল একটি লিফট ফোর্স তৈরি করে যারা বাতাসের সাপেক্ষে সরে যায়। এই উত্তোলন বল তৈরি করেএকটি বিমান উড়ে। কিভাবে এই লিফট উত্পাদন হয়? দেখানো হিসাবে এয়ারফয়েল একটি ডাউনওয়াশ উত্পাদন করে। এটি এয়ারফয়েলের উপরে এবং নীচে চাপের পার্থক্য সৃষ্টি করে এবং তাই লিফট উত্পাদন করে। simscle সফ্টওয়্যার ব্যবহার করে এই উচ্চ মানের CFD বিশ্লেষণ এই সত্যটিকে স্পষ্টভাবে তুলে ধরে।

সাধারণত আক্রমণের দেবদূত যত বেশি হবে, ডাউনওয়াশ তত বেশি হবে, এবং তাই উত্তোলন বল। একটি বৃহত্তর বায়ু গতি এছাড়াও উল্লেখযোগ্যভাবে উত্তোলন শক্তি বৃদ্ধি. আকর্ষণীয়ভাবে মানবজাতির প্রথম সফল ফ্লাইটে, রাইট ফ্লায়ার এছাড়াও এই একই airfoil নীতি ব্যবহার করা হয়েছে. যদিও তাদের এয়ারফয়েলগুলি একটি সাধারণ বাঁকা আকৃতির ছিল, এটি একটি ভাল ডাউনওয়াশ তৈরি করার জন্য যথেষ্ট ছিল। আরো নির্দিষ্টভাবে, তাদের বিমানে দুটি এয়ারফয়েল ছিল। লিফ্ট ফোর্স বাড়ানোর জন্য আরও একটি ধারণা হল এয়ারফয়েলের আকৃতিটি এভাবে পরিবর্তন করে। আকৃতির পরিবর্তন অবশ্যই হবে ডাউনওয়াশ এবং উইং এরিয়া বাড়ান, তাই বৃহত্তর লিফ্ট দেওয়া। সংক্ষেপে, একটি এয়ারফয়েলের লিফট বাড়ানোর জন্য তিনটি কৌশল রয়েছে। আসুন এই এয়ারফয়েলটি প্রয়োগ করিবিমানের জ্ঞান। যদি আমরা ফ্ল্যাপ এবং স্ল্যাটগুলি সক্রিয় করি, তাহলে এটি ডাউনওয়াশ বাড়ায় এবং লিফট বাড়ায়। আইলরনগুলি উপরে এবং নীচে যেতে পারে এবং এর জন্যকারণ, উত্তোলন শক্তি হ্রাস এবং resfectively বৃদ্ধি করতে পারে. বিমানের লেজে, আপনি দুটি সংযুক্তি দেখতে পাবেন, রুডার এবং লিফট। সামঞ্জস্য করে লিফট, আপনি লেজের উল্লম্ব বল নিয়ন্ত্রণ করতে পারেন। রাডার সামঞ্জস্য করে আপনি অনুভূমিক বল নিয়ন্ত্রণ করতে পারেন। এখন, সবচেয়ে আকর্ষণীয় মধ্যে আসা যাক ভিডিওর অংশ, সাধারণ উইং সংযুক্তি ব্যবহার করে বিমান নিয়ন্ত্রণ করা। ফ্লাইটের টেকঅফ অংশ দিয়ে শুরু করা যাক। এয়ার প্লেনটিকে মাটি থেকে টেক অফ করার জন্য,আপনাকে যা করতে হবে তা হল বিভিন্ন কৌশল ব্যবহার করে বাম বল বৃদ্ধি করুন এবং নিশ্চিত করুন যে এই বলটি মহাকর্ষীয় টানের চেয়ে বেশি।

সফল টেকঅফের জন্য পাইলটরা তিনটি লিফট বাড়ানোর কৌশল একসাথে প্রয়োগ করে। প্রথমে ইঞ্জিনের থ্রাস্ট বাড়িয়ে বিমানের গতি বাড়ানো হয়। যখন বিমানের গতি যথেষ্ট বেশি হয়, তখন পাইলটরা ফ্ল্যাপগুলি সক্রিয় করে এবং এর কারণে স্ল্যাট লিফট আরও বৃদ্ধি পায়। যখন বিমানটি উড্ডয়নের জন্য প্রস্তুত হয় তখন উপরের দিকের লিফটগুলিকে সক্রিয় করুন৷ টেইল ফোর্স দেখানো হিসাবে বিমানটিকে কাত করে, এবং এয়ারফয়েলের আক্রমণের কোণ বাড়ানো হবে। এর কারণে হঠাৎ লিফট বেড়ে যায় এবং বিমানটি টেক অফ করে।টেক অফের জন্য সাধারণত 15 ডিগ্রি আক্রমণের একটি কোণ বজায় রাখা হয়। সমস্ত আলোচনায়, আমরা ইঞ্জিনের থ্রাস্ট সম্পর্কে কথা বলছি, কিন্তু ইঞ্জিন কীভাবে থ্রাস্ট তৈরি করতে সক্ষম? আধুনিক বিমানগুলি এই উদ্দেশ্যে টার্বোফ্যান ইঞ্জিন নামে একটি বিশেষ ধরণের ইঞ্জিন ব্যবহার করে। এতে ফ্যানের প্রতিক্রিয়া এবং নিষ্কাশনের প্রতিক্রিয়া বল প্রয়োজনীয় থ্রাস্ট বল দেয়। আরো জ্বালানী পোড়ানোর মাধ্যমে, পাইলট আরো থ্রাস্ট অর্জন করতে পারে। একটি বিমানের জ্বালানী ডানার ভিতরে জমা থাকে। উড্ডয়নের পরপরই আসে বিমানের আরোহণের পর্যায়। যতক্ষণ পর্যন্ত ইঞ্জিনের থ্রাস্ট টানার চেয়ে বেশি হবে, ততক্ষণ বিমানের গতি বাড়তে থাকবে। গতি যত বেশি হবে, উত্তোলন শক্তি তত বেশি হবে।এর ফলে উড়োজাহাজ উপরে উঠবে। যখন বিমানটি লেভেল ফ্লাইটে পৌঁছাবে, তখন কোনো ত্বরণ বা উচ্চতায় পরিবর্তন হবে না| আপনি দেখতে পারেন যে এই অবস্থার সাথে, থ্রাস্টটি টেনে আনার সমান হওয়া উচিত এবং লিফটটি বিমানের ওজনের সমান হওয়া উচিত।এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ নিয়ে আলোচনা করা যাক, কিভাবে একটি বিমানের দিক পরিবর্তন করে আপনি ভাবতে পারেন যে শুধু রাডার সামঞ্জস্য করে আপনি এটি করতে সক্ষম হবেন।রডার একটি অনুভূমিক বল তৈরি করে এবং এই বল বিমানটিকে ঘুরিয়ে দিতে পারে। যাইহোক, এই ধরনের সরাসরি দিক পরিবর্তন যাত্রীদের জন্য অস্বস্তির কারণ হবে, এবং এটি একটি বাস্তব পদ্ধতি নয়।দেখানো হিসাবে একটি বাঁক করতে, আপনার যা প্রয়োজন তা হল একটি কেন্দ্রাতিগ শক্তি। চলুন দেখি পাইলটরা কিভাবে এই অপার্থিব শক্তি অর্জন করে।
.jpg)
পাইলটরা কেবল একটি আইলরনকে উপরে উঠায় এবং অন্য আইলারনকে নীচে নামায়। লিফ্ট ফোর্সের পার্থক্য বিমানের ভূমিকা তৈরি করবে। এই ভূমিকার অবস্থায়, লিফটটি উল্লম্ব নয়। লিফটের অনুভূমিক উপাদানটি বিমানটিকে ব্যাঙ্ক করার জন্য প্রয়োজনীয় কেন্দ্রাতিগ শক্তি সরবরাহ করতে পারে। এইভাবে, পাইলট রোলের কোণ এবং বিমানের গতির উপর নির্ভর করে একটি বাঁক এবং ব্যাসার্ধ তৈরি করতে পারে। তবে ব্যাংকিং কৌশলের কিছু ত্রুটি রয়েছে। আপনি যখন একটি আইলরনকে উপরে রাখেন এবং অন্য আইলরনকে নিচে রাখেন, তখন ডানার উপর প্ররোচিত ড্র্যাগ ফোর্স একই থাকে না। এর ফলে বিমানটি হাঁপিয়ে উঠবে। এই ঘটনাটি প্রতিকূল ইয়াও নামে পরিচিত। প্রতিকূল ইয়াও প্রতিরোধ করার জন্য রুডারকে একই সাথে পরিচালনা করতে হয়। পাইলটরা যেভাবে বিভিন্ন উইং অ্যাটাচমেন্ট এবং হোল এয়ারপ্লেনকে নিয়ন্ত্রণ করে তা এই অ্যানিমেশনে চিত্রিত করা হয়েছে৷ অনুশীলনে, একটি নিয়ন্ত্রণ কম্পিউটার তারের দ্বারা ফ্লাই সিস্টেম ব্যবহার করে এই সমস্ত উইং সংযুক্তিগুলিকে সঠিকভাবে পরিচালনা করে৷ বিমান থেকে নামার জন্য, পাইলটরা যা করেন তা হল ইঞ্জিনের থ্রাস্ট কমানো এবং বিমানের নাক নিচে রাখা। আপনি দেখতে পাচ্ছেন যে ক্লাইম্ব অপারেশনের ঠিক বিপরীত। এয়ারলাইন গতি হারায়, এটি অবতরণের জন্য প্রস্তুত হয়। এই পর্যায়ে, ফ্ল্যাপ এবং স্ল্যাটগুলি আবার সক্রিয় করা হয়৷ এই ডিভাইসগুলি ড্র্যাগকেও বাড়ায়৷ ড্র্যাগকে আরও বাড়ানোর জন্য একটি স্পয়লার নামক একটি উইং সংযুক্তিও সক্রিয় করা হয়| পাইলট থামার দূরত্ব কমাতে এখানে আরও একটি কৌশল ব্যবহার করেন, যা বিপরীত থ্রাস্ট। এখানে, ইঞ্জিনটি খোলা চওড়া কভার করে, এবং যে বাতাসটি পিছনের দিকে যাওয়ার কথা ছিল তা জোরপূর্বক সামনের দিকে পরিচালিত হয়। এটি স্পষ্টতই বিপরীত থ্রাস্ট তৈরি করবে এবং বিমান থামানো সহজ করে তুলবে।
0 মন্তব্যসমূহ