ট্রেনের চাকায় পেছন ফিজিক্স কি | What is the physics behind the train wheels? | Rest With Code:
আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে ট্রেনের চাকা কাজ করে,, কিভাবে ট্রেনের চাকা গুলি এক স্থান থেকে অন্য স্থানে যায়?ট্রেনের চাকাগুলো পুরোপুরি নলাকার নয় কিন্তু আমাদের মতে কিছুটা শঙ্কুময়। এই শঙ্কুযুক্ত আকৃতিটি ইঞ্জিনিয়ারিংয়ের একটি বিস্ময় যা দুটি প্রধান জিনিস সম্পন্ন করেছে। একটি কেন্দ্রের দিকে ট্রেনের গতিপথ সংশোধন করে এবং দুটি ডিফারেনশিয়াল অ্যাকশন অর্জনে ট্রেনটিকে সাহায্য করে। প্রথম সিদ্ধি বুঝতে. এর আঠালো কাগজ কাপ সঙ্গে একটি সহজ পরীক্ষা বিবেচনা করা যাক।যখন আমি এই ট্র্যাকগুলিতে আঠালো পেপার কাপের এই সেটটি ঘূর্ণায়মান করি তখন আপনি দেখতে পাবেন যে তারা পুরোপুরি সোজা চলছে। এমনকি আমি শুরুতে কাপগুলির জন্য একটি ছোট কাত দেওয়ার চেষ্টা করলেও তারা এখনও পরিচালনা করছে। এখন এই সেট সম্পর্কে কি এই বিপরীত উপায়ে glued হয়. যখনই একই ট্র্যাকের সমস্ত কাপ এটি ব্যর্থ হচ্ছে। রেলওয়ের চাকা এই ধরনের শঙ্কু আকৃতি ব্যবহার করে। এই কোণটি নিশ্চিত করে যে চাকাগুলি কখনই ট্র্যাক ছেড়ে যাবে না। কিন্তু প্রশ্ন হল কেন?
এই শঙ্কু বিন্যাসটি একটি স্ব-কেন্দ্রিক শক্তি তৈরি করে যা বোঝার জন্য কীভাবে আমাদের চাকার উপর কাজ করা শক্তিগুলি পরীক্ষা করতে হবে। একটি সোজা ট্র্যাক চলাচলের সময় চাকার উপর কাজ করে এমন প্রধান শক্তিগুলি এখানে দেখানো হয়েছে।প্রতিক্রিয়া বলগুলি সর্বদা শঙ্কুর পৃষ্ঠের সাথে লম্ব হবে। যখন চাকাগুলি কেন্দ্রীভূত হয় তখন এই শক্তিগুলির অনুভূমিক উপাদানগুলি একে অপরকে বাতিল করে দেয়।এখন অনুমান করুন যে দু'টি কোনও কারণে চাকাগুলি ডানদিকে চলে গেছে একটি আকর্ষণীয় জিনিস ট্রেনের চাকায় ঘটে। যখন এটি অক্ষ বরাবর চলে আপনি লক্ষ্য করেছেন. ভিজ্যুয়াল থেকে এটা স্পষ্ট যে পুরো ট্রেনের চাকা সেটটি কাত হয়ে যায় যেমনটি দেখানো হয়েছে এই কাতটির সাথে সাথে স্বাভাবিক শক্তিও কাত হয়ে যায়। আপনি যদি এই অবস্থায় একটি বল বিশ্লেষণ করেন তবে আপনি দেখতে পাবেন যে বাম দিকের দিকে নেট বল থাকবে। এই শক্তি চাকাগুলিকে স্বয়ংক্রিয়ভাবে এর কেন্দ্রে নিয়ে আসবে। চাকা কেন্দ্রের কাছে আসার সাথে সাথে
আত্মকেন্দ্রিক শক্তি অদৃশ্য হয়ে যাবে। চাকাগুলিকে কেন্দ্রীভূত করার জন্য কী একটি সহজ কিন্তু উজ্জ্বল কৌশল একটি অতিরিক্ত সুরক্ষা বৈশিষ্ট্য হিসাবে চাকার উভয় পাশে ডান ফ্ল্যাঞ্জগুলি লাগানো হয়েছে। মজার জন্য ধরা যাক ট্রেনের চাকা বিপরীত কোণে রয়েছে। এখানে যদি আপনি একটি ডান স্থানচ্যুতির সময় একই শক্তি বিশ্লেষণ করেন তবে আপনি দেখতে পাবেন যে নেট ফোর্সটি আবার ডানদিকে রয়েছে। এই কারণেই এই চাকার জ্যামিতির জন্য ট্রেনের চাকা সবসময় ট্র্যাক থেকে ছিটকে পড়ে। এখন চাকার একটি শঙ্কু আকৃতি দেওয়ার দ্বিতীয় কারণটি অন্বেষণ করা যাক।এই শঙ্কু আকৃতির সাহায্যে প্রকৌশলীরা ডিফারেনশিয়াল অ্যাকশন অর্জন করতে সক্ষম হন। ধরুন ট্রেনটিকে এখানে দেখানো হিসাবে একটি বাঁক নিতে হবে বাম চাকাটিকে ডান চাকার চেয়ে বেশি দূরত্ব অতিক্রম করতে হবে। যাইহোক যখন চাকা একটি সাধারণ খাদ ব্যবহার করে সংযুক্ত করা হয়. কীভাবে একটি চাকা অন্য চাকার চেয়ে বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।
এই বাঁকটি চাকাগুলিকে কিছুটা বাম দিকে নিয়ে যাওয়ার জন্য এই বাঁকটি সম্পাদন করার জন্য এখানে শঙ্কু আকারটি কার্যকর হয়। আপনি যদি চাকার কনফ্যাক্ট পয়েন্ট বিবেচনা করেন তবে ডান চাকার চেয়ে বাম চাকার ব্যাসার্ধ বেশি। সংক্ষেপে একই কোণ ঘূর্ণনের জন্য বাম চাকা আরও দূরত্ব অতিক্রম করবে এবং ডিফারেনশিয়াল অ্যাকশন অর্জন করবে। মনে রাখবেন গাড়িগুলিতে ডিফারেনশিয়াল অ্যাকশন অর্জনের জন্য ইঞ্জিনিয়ারদের চাকাগুলিকে আলাদা করতে হয়েছিল এবং সেগুলিকে বিভিন্ন গতিতে ঘুরাতে হয়েছিল।এখানে শুধুমাত্র চাকার একটি শঙ্কু আকৃতি আকর্ষণীয় অধিকার প্রদান করে ডিফারেনশিয়াল ক্রিয়া অর্জন করা হয়েছে।অবশ্যই যখন চাকা বাম দিকে স্লাইড করবে তখন এটি ডান দিকে স্বয়ংক্রিয়ভাবে একটি বল তৈরি করবে যেমনটি আমরা আগে দেখেছি। একটি কর্নারিং পরিস্থিতির সময় এই বাহিনীটি এই কারণে টার্নের জন্য প্রয়োজনীয় কেন্দ্রীভূত শক্তি সরবরাহ করার জন্য সরবরাহ করা হয়।
কর্নারিংয়ের সময় চাকাগুলি কেন্দ্রে ফিরে যাবে না। আমরা কেবল সেই উজ্জ্বল প্রকৌশলীদেরকে অভিবাদন জানাই যারা শুধুমাত্র চাকার টেপার প্রমাণ করে দুটি প্রধান প্রকৌশল লক্ষ্য অর্জন করেছেন। দেখার জন্য আপনাকে ধন্যবাদ. See You In Next Script.
0 মন্তব্যসমূহ